সামাজিক যোগাযোগ মাধ‍্যম কেন গুরুত্বপূর্ণ ডিজিটাল মার্কেটিং পর্ব ১ Social Media & Digital Marketing

 


সামাজিক মিডিয়া বিপনণ কেন গুরুত্বপূর্ণ ?

সম্ভবত আপনার শিল্পের সেরা পণ্য থাকতে পারে। এটি সর্বকালের সবচেয়ে বড়াে জিনিস হতে পারে এবং কারও জীবনে একটি পার্থক্য আনতে পারে। তবে, এর অর্থ এই নয় যে, লােকেরা আপনার সৃষ্টি দেখবে। আপনার পণ্য বা পরিষেবার অনেক বেশি বিক্রয় নাও হতে পারে। যথাযথ বিপণন ব্যতিরেকে, আপনি কী অফার করছেন, তা কেউ খেয়াল করতে পারে না। লােকেরা যাতে আপনার পণ্য বা পরিষেবাগুলাে দেখতে পায়, আপনাকে একটি বিপণন প্রচারণার মাধ্যমে আপনার কাজের প্রচার করতে হবে।

ব্যবসা চালানাের ক্ষেত্রে বিপণন অন্যতম করণীয় বিষয়। আপনার ব্যবসায়ের প্রচার করা, আপনার দেওয়া অফার সম্পর্কে কেবল লােককে জানানাের চেয়ে আরও বেশি কিছু। আপনার লােকদের জানতে দিতে হবে যে, আপনার অফারটিই সেরা। মানুষকে জানিয়ে দেওয়া যে, আপনার দেওয়া অফারটি মূল্যবান এবং আপনার পণ্য বা সেবা সহজে পাওয়া যাচ্ছে।

আপনি চান, লােকেরা আপনার পণ্য বা পরিষেবা কী এবং কী এটিকে বিশেষ করেছে, তা জানুক। এছাড়াও আপনার অফারটি কতাে উপকারী তা লােকদের বলতে চান। আরও গুরুত্বপূর্ণ বিষয়, যা আপনি বলতে চান তা হলাে, আপনার অফার বাজারের বাকি অংশ থেকে অনেক উন্নত। আপনার পণ্য বা পরিষেবাদি অন্য কিছুর চেয়ে আলাদা, কেন তা দর্শকদের জানাতে হবে? তবে কোনাে আউটলেটে নিজেকে বিপণন করবেন না। আপনার ব্যবসায়ের বাজারজাত করতে আপনাকে অনলাইনে যেতে হবে।

ঐতিহ্যবাহী বিপণনের মাধ্যম হিসেবে সংবাদপত্র বর্তমান যুগে এসে শুকিয়ে যেতে শুরু করেছে এবং মিডিয়াগুলাের অন্যান্য ফর্মগুলাে আর কাজ করছে না। অনলাইন দুনিয়া একমাত্র জায়গা হয়ে ওঠা এখন সময়ের ব্যাপার, যেখানে লােকেরা তাদের আগ্রহের আইটেমগুলাে সন্ধান করবে। আপনার ব্যবসায়ের অনলাইন প্রচার সর্বদা সহজ নয়। আপনাকে সেখান থেকে বেরিয়ে আসতে হবে এবং লােকদের দেখানাের দরকার আছে যে, আপনার কিছু দরকারি পণ্য বা সেবা আছে। আপনি কী করেন এবং আপনি তাদের কী অফার করেন, তা জনসাধারণকে জানানাের বিষয়ে এই তৎপরতা।

অনলাইনে দৃশ্যমান হওয়া প্রায়শই একটি চ্যালেঞ্জ। আপনার কাছে বিশ্বের সেরা ব্যবসায়ের ধারণা থাকতে পারে, তবে আপনি যদি আপনার পণ্যগুলাে যথাযথভাবে বাজারজাত করতে না পারেন, তবে তা যথেষ্ট হবেনা ।

আজকের অর্থনীতিতে সমস্যাটি হলাে, অনেক ব্যবসায় আপনার সরবরাহিত জিনিসগুলাে সরবরাহ করে। তারা আপনার সাইটে তাদের চেয়ে আরও বেশি দর্শক পাচ্ছে। অন্যরা তাদের বিপণনের প্রচেষ্টা শুরু করে এবং আপনার চেয়ে নিজেকে বিপণনে আরও অনেক কিছু করছে। আপনি কোনাে অনলাইন খুচরা দোকান বা কোনাে শারীরিক স্টোর চালানাের পরিকল্পনা করছেন না কেন, অনলাইনে উপস্থিতি কীভাবে তৈরি করবেন, তা আপনার জানতে হবে। একটি পদ্ধতি হলাে সােশ্যাল মিডিয়া আপনার সুবিধার জন্য ব্যবহার করা। 

সামাজিক যােগাযােগ মাধ্যম এখনকার চেয়ে বেশি জনপ্রিয় কখনাে হয়নি। সামাজিক যােগাযােগ মাধ্যমে, লােকেরা একে অপরের সাথে অনলাইনে যােগাযােগ করতে পারে। তারা বিশ্বের কিছু অনন্য ডিজিটাল পরিবেশে যে কোনাে বিষয়ে কথা বলতে পারে। আরও গুরুত্বপূর্ণ বিষয়, লােকেরা তাদের সরবরাহ করা পণ্য এবং পরিষেবাগুলাে সম্পর্কে একে অপরের সাথে কথা বলছে। সামাজিক মিডিয়া একটি জনপ্রিয় প্রচার সরঞ্জাম হয়ে উঠেছে যা বিজ্ঞাপনের অন্যান্য ঐতিহ্যবাহী ফর্মগুলাের চেয়ে আরও মূল্যবান হয়ে যাচ্ছে।

আপনার সুবিধার জন্য আপনাকে সামাজিক মিডিয়া বিপণন ব্যবহার করতে হবে। এটি আপনাকে আপনার ব্যবসাকে একটি স্বতন্ত্র উপায়ে হাইলাইট করতে সহায়তা করে। | সামাজিক মিডিয়া বিপণন অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে ওঠার অনেকগুলাে ভালাে কারণ রয়েছে। আসুন এই পয়েন্টগুলাের কয়েকটি দেখুন।

জনগণের কাছে পৌছানাে সহজ | সােশ্যাল মিডিয়া কয়েক বছর ধরে অনলাইন দুনিয়ায় আধিপত্য বিস্তার করেছে। আজ লােকেরা এবং ব্যবসায়ীরা তাদের অফারগুলাে হাইলাইট করার জন্য বিভিন্ন ধরনের সাইটে প্রবেশ করছে। লােকেরা কেবল কম্পিউটারের সাথেই নয়, তাদের ট্যাবলেট এবং স্মার্টফোনে মােবাইল অ্যাপ্লিকেশনগুলাে দিয়ে সামাজিক মিডিয়া সাইটগুলােতে অ্যাক্সেস করে। এমনকি স্মার্ট টেলিভিশন সেটগুলাে, যা অনুরূপ লিঙ্কগুলাের সাথে অনলাইন এবং ভিডিও গেম কনসােলগুলােকে সংযুক্ত করে লােকেরাও অনলাইনে পেতে পারে। এই ডিভাইসগুলােতে উপলভ্যসামাজিক মিডিয়া পরিষেবাদির সংখ্যা ও পরিমাণে প্রসারিত হচ্ছে।

এছাড়াও আপনি তাদের নিজস্ব বিশেষ অ্যাপ্লিকেশনগুলাের সাথে চলমান সােশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলাের জন্য অন্যান্য লােকের ডিভাইসগুলাে সহজেই অ্যাক্সেস করতে পারেন। এটি কোনাে ঐতিহ্যবাহী কম্পিউটার অন্তর্ভুক্ত থাকুক, বা ছােট কিছু হােক না কেন, লােকেরা যেখানেই যায়, সামাজিক যােগাযােগ মাধ্যম ব্যবহারের জন্য নতুন উপায় আবিষ্কার করছে। এটি মানুষের যােগাযােগে থাকা এবং চলার সময় জিনিসগুলাে সন্ধান করা সহজ করে তােলে। আপনার বিপণনের প্রচেষ্টার সাহায্যে আপনি নিশ্চিত করতে পারেন যে, এটি স্পট করা সহজ করে তুলতে আপনি বিভিন্ন সাইটে থাকবেন।