Oppo A15s বাংলা রিভিউ

 Oppo 15s মিড বাজেটের ফোন, ফোনের ব‍্যাকে দেওয়া হয়েছে গ্লাসের মত ট্রেকচার যার কারণে ফোন হাতে নিলে মনে হয় গ্লাস বিল্ডের ফোন যদিও প্লাস্টিক ব‍্যবহার করা হয়েছে । Oppo যদিও বলছে ফোনের ব‍্যাক প‍্যানেল অ্যান্টি ফিঙ্গার মানে ফিঙ্গার ক্যাচ করে না, কিন্তু হালকা হলে ফিঙ্গার ক্যাচ করে । তাহলে অ্যান্টি ফিঙ্গার বলে লাভ কি হল Oppo er ।


সিঙ্গেল ব‍্যান্ড ওয়াইফাই থাকেছে, যেখানে আজকাল ১২ থেকে ১৩ হাজার টাকার ফোনে বাজেটে ডুয়েল ব‍্যান্ড ওয়াইফাই সাপোর্ট দেয় যার কারণে, সর্বোচ্চ হাইস্পীড 5GHz এর ওয়াইফাই ব‍্যবহারের সুবিধা দেয় ।


প্রসেসরের দিকে গেলে আরো বড় কিছু কমতি চোখে আঙ্গুল দিয়ে দেখানো সম্ভব । Helio P35 এই সময়ে এসে ১৪ হাজার টাকার ফোনে কতটা মানান সই আপনি ভিডিও এর কমেন্টে বলে যান । Helio P35 12nm ফেব্রিকেশন বেসড, এই চিপসেট বড় জোর একটু ভাল পরিমাণ স‍্যোসাল মিডিয়া ইউজার ফিল বা নেট ব্রাউজ ফিল দিতে পারবে । আপনার হয়তো বুঝতে দেরি হয়নি যে এই ফোনে হাই গ্রাফিক্সের গেম গুলো চলার মত নয়, হাই গ্রাফিক্সের গেম খেললে ফোনের চিপসেটে প্রেসার পড়ে, যার ফলে আস্তে আস্তে পারফরম্যান্স ড্রপ করে ও হিকাপ দেখা দেয় । Cpu Octa-core (4x2.35 GHz Cortex-A53 & 4x1.8 GHz Cortex-A53) ও GPU PowerVR GE8320 । মাল্টি ভাল চালিয়ে নিতে সমস‍্যা হয় না, এপ ওপেন ও ক্লোজ টাইম আপ টু দ‍্যা মার্ক, কিন্তু ভারী গেম গুলো না খেলার অনুরোধ থাকলো ।


সেন্সরের দিকে আগে Fingerprint (rear-mounted), accelerometer, proximity কিন্তু Rear Mounted Fingerprint বেশি বেখাপ্পা টাইপের মনে হয়ছে আমার কাছে ।



তবে যে সব কিছুই খারাপ এমনটা নয়, ডিসপ্লের দিকে এসে অবাক হয়ছে আউটডোর ভিজিবিলিটিতে ডিসপ্লের brightness দেখে, 480nits Max Brightness তাই সান লাইটেও ডিসপ্লের brightness পুরোপুরি ঝাক্কাস । 6.5inch IPS Pannal Display With HD+ Regulation কিন্তু ডিসপ্লেতে গরিলা গ্লাসের প্রোটেকশন নেই, এটা ক‍্যামনে মানবো ১৪ হাজার টাকা বাজেটের এই ফোনে, যদিও চিপসেটের দিকেও ঘাটতি রেখে দিছে । ডিসপ্লেতে ডিউইং আঙ্গেলের সমস‍্যা আছে বলে মনে হয়ছে আমার কাছে, এমন কি Type C Port না দিয়ে Micro Usb 2.0 ব‍্যবহার করা হয়ছে 😢 আর কত Cost Cutting করবে বুঝতেছিনা 


নিচের দিকে থাকছে 3.5mm audio jack, বটম ফায়ারিং স্পিকার ও ওপরের দিকে থাকছে নয়েচ ক‍্যানসিলেশন, 4320mAh ব‍্যটারি 10w নরমাল চার্জার, যা দেখে আমি কিছু বলতে চাচ্ছিলাম, কিন্তু কথায় আছে নাম বললে চাকরি থাকবে না ।


ফ্রন্টে ওয়াটার ড্রপ নচে 8MP Camera f/2.0 নাইট মুডে ডিটেইলস যুক্ত ছবি দিতে যা খুবই স্ট্রাগল করে । রেয়ারে থাকছে স্কোয়ার শেপে আছে Triple Camera, মেইন লেন্স 13 MP f/2.2 + 2MP Ultra Wide Angel + 2MP Depth Sensor, কিন্তু Macro Short এ ফোকাসে থেকে থেকে সমস্যা দেখা যায়, মানে সাব্জেক্ট ডিটেক্ট করতে পারে না । ডে লাইটে ক‍্যামেরায় তোলা ছবিতে কোন নেগেটিভ পয়েন্ট পাই নি । লাইট অনুসারে এজ ডিটেকশন খুব বেশি ভাল দিতে পারে, তবে 1080@30fps এ ভিডিও সাপোর্ট, থাকছে না EIS । ডে লাইটে করা ভিডিও ও ছবিতে ডিটেইলস ও সার্পনেস ঝাক্কাস লেভেলের ছিল । তবে রাত যত গভীর হয় ,,,, পরের লাইন আমি বলবো না,,, রাতের তোলা ছবিতে সমান‍্য নয়েচ লক্ষ্য করা যায় কিন্তু Night মুড অন করে তোলা ছবিতে ডিটেইলসের কমতি নিয়ে প্রশ্ন আসে না ।  বিউটি মুড অফ করে ছবি তোলার অনুরোধ থাকলো,  কেননা তা অনেক সময় এর ফেস স্মুথ করে দেয় ।  কম আলোতে তোলা ছবিতে এমনটা হয় ।  



Android 10 এর সাপোর্টে রান করবে ফোনটি । EMMC 5.1 4/64gb, 4/128gb, Ram Rom ভেরিয়েন্টে  বাজারে ফোন এভেইএবল ।